Wednesday, May 15, 2019

অভি সমাদ্দার

 

ছেঁড়া মঞ্জিলের লেখা


অভি সমাদ্দার

ছেঁড়া মঞ্জিলের লেখা-১


সন্ধ্যে আমার সৎঅংশে
পুরোন ওই
                 লিরিক নামে

আর লতানো আয়োজন খুলি
মেথিবুঁদ হৃদিরামদিরা

ওঃ ভ্রমর !
কইয়ো গিয়া

শ্রাবণ অপর এক
বরষন ছিল

অনল, অনল শব্দে

যে মীরা

অন্তর হয়ে যায়

আমি তার কুহুমঞ্জিল
কুড়িয়ে আনি

যত্নসহ জোছন আনে তুল তুলিন পীড়া


গ্রন্থ ডট কম



আমাদের বই নেই
হবে না কোনদিন

এই উচ্চারণে বিষাদও

            নেই

তবু এক একটি
সন্ধ্যা
তবু এক একটি
শাল

পথ আঁকে
পথিক আঁকে

তাদের সাকিন জানা
              নেই

টুকুটুকু দিনকাল
রচিত
জংকাহিনী

কে নেবে শুধু
বন্ধু বন্ধু
রাত্রিকাল আমাদের



বিবিধ মেথি-১০


আমাদের সন্ধ্যেটি
                  
                   গহীন আবহাওয়া

আমাদের সখ্যটি
বুজুম তরিকা
গৃহটিতে থাকি দু'জনায়
যখন চাঁদের ভিতর
                     গড়িয়ে
                     নামছে

দেহগান

যখন নদীর ভিতর
                   গড়িয়ে
                   নামছে

পুরুষপ্রতিভা

আমি কি বেঁকে যাচ্ছি আজকাল  !

আমার মনীষা - টুকু জোছনকারু
আমার ঈশ্বর - মর্মমেথিতাঁত


কথন- ৬


এই কারু। কথনসারি।

সামান্য তো শ্রাবণ
আর
গজল বোতাম খুলি
আর
সটান নীরব হয়

তরুতলে জ্যেষ্ঠ শরীর হয়

অকারণ অভ্রে
হয় কি হয়
                রুখুসুখু

                      পলকও


ওহ্ অনিদ্রা,  কোথাও কি ফুটেছে পশম !

No comments:

Post a Comment

সূচীপত্র

সম্পাদকীয় দেহ্‌লিজের চতুর্থ সংখ্যা প্রকাশ হলো অনুবাদ Agni Roy ...